আমেরিকার মুক্তি সংগ্রাম নিয়ে রচিত মহাকাব্য তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি’কে উপহার


মো: জামাল উদ্দিন কালাচাঁদ:আমেরিকার মুক্তি সংগ্রাম নিয়ে মহাকবি যাযাবর ওসমান রচিত মহাকাব্য ‘ডেমোক্রেসি উইন্স’ তথ্য মন্ত্রণালয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি’কে উপহার প্রদান করা হয়।

রোববার বেলা ৩টায় মহাকবি যাযাবর ওসমানের পক্ষ থেকে সার্ক চলচ্চিত্র সাংবাদিক ফোরামের সভাপতি রেদুয়ান খন্দকার এবং রাজনীতিবিদ লায়ন সালাম মাহমুদ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি’র হাতে এ উপহার তুলে দেন।

নেতৃদ্বয় বলেন, আগামী ১৬ এপ্রিল সোমবার বিকাল ৪ টায় শাহবাগস্থ পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বাঙালির মুক্তি সংগ্রাম নিয়ে মহাকবি যাযাবর ওসমান রচিত মহাকাব্য ‘রাহুমুক্তি’ এবং আমেরিকার মুক্তি সংগ্রাম ও জর্জ ওয়াশিংটনকে নিয়ে রচিত মহাকাব্য ‘ডেমোক্রেসি উইন্স’ এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হবে। ‘ডেমোক্রেসি উইন্স’ ৩৩ হাজার পংতি নিয়ে রচিত হয়েছে। এটি পংতিমালার দিক থেকে পৃথিবীর ২য় বৃহত্তম মহাকাব্য।

নেতৃদ্বয় আরো বলেন, বাংলাদেশের মুক্তি সংগ্রামের অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং আমেরিকার মুক্তি সংগ্রামের নেতা জর্জ ওয়াশিংটনকে নিয়ে বাংলা এবং ইংরেজীতে দুটি মহাকাব্য রচনা করে যাযাবর ওসমান ইতিহাস সৃষ্টি করেছেন। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুকে বইটি উপহার দেওয়ার পর তিনি উচ্ছাস প্রকাশ করেন এবং টেলিফোনে মহাকবি যাযাবর ওসমানকে অভিনন্দন জানান।